পশ্চিমের দিকে তাকিয়ে নয়, সমস্যা সমাধান করতে হবে নিজেদেরকে: শাহাদুজ্জামান

Mar 1, 2023 - 14:25
 0  39
পশ্চিমের দিকে তাকিয়ে নয়, সমস্যা সমাধান করতে হবে নিজেদেরকে: শাহাদুজ্জামান

লেখক ও কথা সাহিত্যিক শাহাদুজ্জামান বলেছেন, আমরা সবসময় পশ্চিমের দিকে তাকিয়ে থাকি। পশ্চিমের দিকে তাকিয়ে থাকলে হবে না, আমাদের নিজেদের দিকে তাকিয়ে আমাদের সমস্যা আমাদের মতো করে সমাধান করতে হবে।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার হলে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন লেখক ও কথা সাহিত্যিক ড. শাহাদুজ্জামান। ‘ক্রাচের কর্নেল এবং একজন কমলালেবু: ইতিহাস ও জীবনভিত্তিক সাহিত্যসৃষ্টি’ এ আলোচনা সভার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠচক্রভিত্তিক সংগঠন প্রাগ্ধসঢ়;।

তিনি বলেন, আমরা বার বার ব্রিটেনের কথা বলি, আমরা দেখি তাদের শহরের সৌন্দর্য, তাদের উন্নয়ন। গত ৩০০ বছর ধরে তারা উপনিবেশ স্থাপন করে এখান থেকে তারা রিসোর্স নিয়ে প্রতিষ্ঠান তৈরী করেছে। আমরা তো আমাদের ২০০/৩০০ বছরের রিসোর্স তাদের হাতে তুলে দিয়েছি। আমাদের ইতিহাসটা ভিন্ন, আমাদের যাত্রাটাও ভিন্ন হবে।

আমরা আগামী ৫শত বছর চেষ্টা করেও একটা লন্ডনের মত হতে পারবো না। কারণ তারা সারা বিশ্ব থেকে সম্পদ নিয়ে এ কাঠামো তৈরী করেছে। তিনি বলেন, জীবনে চলার পথে যে ব্যর্থতা আমরা দেখি, তাও অনেক সুন্দর হয়। কর্নেল তাহের এবং জীবনানন্দ দাশকে আমরা ব্যর্থ হিসেবে চিনি। কিন্তু তাদের ব্যর্থতার মধ্যে হিরোইজম আছে। ব্যর্থতার মধ্যে কৌতুহলের কারণ আছে। আমরা শুধু সরলতার দিকে যাই, কিন্তু ব্যর্থতার একটা সৌন্দর্য আছে। ব্যর্থতা শুধু ব্যর্থতা নয়, সবকিছু মিলিয়ে ব্যর্থতার বাহ্যিক দিক আছে। আমি এই ব্যর্থতাগুলো বোঝানোর চেষ্টা করেছি। ব্যর্থতা থেকে নতুন কিছু শিখতে পারি কি না সে চেষ্টা আমি করেছি। সফলতাও মাঝে মাঝে অশ্লীলও হয়, কিন্তু ব্যর্থতা অনেক সুন্দর হয়।

 তিনি বলেন, জীবনানন্দ জীবনানন্দের মৃত্যুর বিষয়ে কেউ কেউ বলেছেন তিনি আত্মহত্যা করেছেন, কেউ বলেছেন তাঁর ডায়েবেটিকস ছিলো,মাথা ঘুরে পড়ে গেছেন ট্রামের সামনে। কিন্তু আমি আলাদা একটা বিষয় তুলে ধরার চেষ্টা করেছি, আমি ভেবেছি তাঁকে কেউ হত্যা করলো না তো। দেশের সঙ্কট নিয়ে তিনি বলেন, দেশের হেলথ সিস্টেম নিয়ে আমি কাজ করেছি। আমার গবেষণা আছে কোথায় কোথায় আমাদের সীমাবদ্ধতা লেকিংস আছে। সেগুলো নিয়ে আমাদের কাজ করতে হবে। আমাদের যে দুর্নীতি আছে, দারিদ্র্যতা আছে সেটা আমরা ডিফেন্ড করছি না কিন্তু এর জন্য পশ্চিমে দিকে তাকাবো না। নিজেদের সমাধানের চেষ্টা বের করতে হবে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow