ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির অনলাইন আবেদন শুরু

Feb 28, 2023 - 01:11
Feb 28, 2023 - 01:17
 0  12
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির অনলাইন আবেদন শুরু
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির অনলাইন আবেদন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার আবেদন আজ থেকে শুরু হয়েছে।

 সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় অনলাইনের মাধ্যমে আবেদন শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই অনলাইন ভর্তি কার্যক্রম উদ্বোধন করেন।

ভর্তি কমিটির পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২০ মার্চ পর্যন্ত আবেদন করা যাবে। গত বছরের ন্যায় এবারও ভর্তি ফি ১ হাজার টাকা। ২০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত টাকা জমা দেয়ার শেষ তারিখ। শিক্ষার্থীরা ডেবিট অথবা ক্রেডিট কার্ড, মোবাইল অথবা ইন্টারনেট ব্যাংকিং এবং রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রুপালী ব্যাংকের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবে।

১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা পূর্ব পর্যন্ত, ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। ৮ টি বিভাগীয় শহরের যেকোনো ১টিকে পরীক্ষার কেন্দ্র হিসেবে নির্বাচন করতে পারবে। এবার চারটি ইউনিটে ভর্তি পরীক্ষার মাধ্যমে ৫ হাজার ৯৬৫ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি হতে পারবেন। ‘বিজ্ঞান ইউনিটে’ মোট ১৮৫১ টি আসন সংখ্যা রয়েছে তন্মধ্যে বিজ্ঞান ১৭৭৫টি, মানবিক ৫১টি, বাণিজ্য ২৫টি।‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে’ ২৯৩৪টি আসন রয়েছে। তন্মধ্যে বিজ্ঞান ৯০৮টি, মানবিক ১৭৪৪টি, বাণিজ্য ২৮২টি। ‘ব্যবসায় শিক্ষা ইউনিটে' মোট ১০৫০টি আসন রয়েছে। তন্মধ্যে বিজ্ঞান ৯৫টি, মানবিক ২৫টি, বাণিজ্য ৯৩০টি এবং ‘চারুকলা ইউনিটে’ ১৩০ টি আসন রয়েছে ।

ভর্তির ক্ষেত্রে বিভিন্ন কোটার সঙ্গে এবার ট্রান্সজেন্ডার কোটাও অন্তর্ভুক্ত করেছে এই বিশ্ববিদ্যালয়। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের (সাধারণ জ্ঞান ও অঙ্কন) মধ্য দিয়ে শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। এরপর আগামী ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে অনুষ্ঠিত হবে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা। চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। চারুকলার পরীক্ষা হবে ঢাকা কেন্দ্রে। সব ইউনিটের পরীক্ষাই হবে সংশ্লিষ্ট তারিখে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এছাড়াও বিভাগ ভিত্তিক ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ নির্ধারণ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান বিভাগে ন্যূনতম ৮.০০। এক্ষেত্রে এস.এস.সি./সমমান এবং এইচ.এস.সি./সমমান এ ন্যূনতম ৩.৫।মানবিক ও বাণিজ্য বিভাগে এস.এস.সি./সমমান এবং এইচ.এস.সি./সমমান এ ন্যূনতম ৩.০ সহ মোট ৭.৫।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow