ফুটবল ঈশ্বর ম্যারাডোনার ক্লাব নাপোলির সিরি আ জয়

May 5, 2023 - 01:07
 0  109
ফুটবল ঈশ্বর ম্যারাডোনার ক্লাব নাপোলির সিরি আ জয়

লিখেছেন : আহমেদ সাজিদ 

নাপোলি ইতালিয়ান লীগের ২০২২/২৩ সিজনের চ্যাম্পিয়ন। শেষবার চ্যাম্পিয়ন হয়েছিলো ১৯৯০ সালে। ম্যারাডোনার নাপোলি। মাঝখানে পেরিয়ে গেছে ৩৩ বছর।

 ২০১৭/১৮ সিজনে ৯১ পয়েন্ট নিয়েও লীগে রানার্স আপ হয় মারিজিও সারির নাপোলি। জর্জিনহো, কৌলিবালি, হামসিক, ইনসিনিয়েদের নাপোলি। দুর্দান্ত খেললেও লীগ হারাতে হয় আলেগ্রির জুভেন্টাসের কাছে। ৯৫ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয় জুভেন্টাস। অনেকেই হয়তো ভেবেছিলো নাপোলি হয়তো সেবার ই লীগ জিতবে। কিন্তু বিধিবাম। লীগ আর ধরা হলো না তাদের। পরের সিজনেও নাপোলি রানার্স আপ হয়। পয়েন্ট ব্যবধান ১১। টানা ৮ম বারের মতো চ্যাম্পিয়ন হয় জুভেন্টাস।

মাঝখান দিয়ে নাপোলির গড দিয়োগো ম্যারাডোনার প্রয়াণের পর নাপোলির স্টেডিয়ামের নাম পরিবর্তন করে দেয়া হয় খোদ ম্যারাডোনার নামেই। ২০২২ এর জুলাই ট্রান্সফারে নাপোলি ৭৫ মিলিয়নের ওশিমেন, আর ১০ মিলিয়নের জর্জিয়ান পোস্টারবয় কাভিচা কাভারাতস্খেলিয়ারা কিনে নেয় আলো। আলোকিত করলেন এস্তাদিও দিয়োগো আর্মান্দো ম্যারাডোনার চারপাশ, ভেতর-বাহির।

বহু কষ্ট, সাধনা, চেষ্টার ফসল নাপোলির এই সিরি-আ ট্রফি। ১৯৯০ সালে ম্যারাডোনার বিরাট অবদান ছিলো নাপোলির ট্রফি জয়ে।

ঈশ্বরের মূর্তি যেমন নাপোলির মানুষের ঘরে স্থান পেতো, তেমনি ম্যারাডোনার মূর্তিও নাকি নাপোলির মানুষের ঘরে স্থান পেতো৷ এই বছরের ট্রফির ম্যারাডোনা হিসেবে আপনি কাকে বিবেচনা করবেন? কাভারাতস্খেলিয়া? নাকি ওশিমেন? তাদের কারও মূর্তিও কি তাদের ঘরে রাখবে? প্রশ্ন রইলো আপনাদের নিকট।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow