ঢাবিতে 'ইতিহাস এবং নিজেদের মুখোমুখি' শীর্ষক প্রদর্শনী অনুষ্ঠিত

Mar 14, 2023 - 09:12
Mar 14, 2023 - 09:35
 0  122
ঢাবিতে 'ইতিহাস এবং নিজেদের মুখোমুখি' শীর্ষক প্রদর্শনী অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভিত্তিক ‘সেভ ইয়ুথ বাংলাদেশ’ উদ্যোগে এবং ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টরাল সিস্টেমস (আইএফইএস)-এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়েছে ‘ইতিহাস এবং নিজেদের মুখোমুখি’ শীর্ষক ‘গ্যালারি ওয়াক’।

মঙ্গলবার (১৪ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন সংলগ্ন ঐতিহাসিক বটতলায় অনুষ্ঠিত আয়োজনটি সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত ছিল। প্রদর্শনীতে তরুণ ছাত্রছাত্রীসহ বিভিন্ন পেশার প্রায় ২০০ জন দর্শনার্থী উপস্থিত ছিলেন। তাদের সার্বক্ষণিক সহযোগিতায় নিয়োজিত ছিলেন ৪০ জন স্বেচ্ছাসেবী।

 প্রদর্শনীটি উদ্বোধন করেন সেভ ইয়ুথের ন্যাশনাল মডারেটর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আইনুল ইসলাম। কৃষ্ণাঙ্গ-আন্দোলন, ইউক্রেন যুদ্ধ, নারী আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, পরিবেশবাদী আন্দোলন, সাম্প্রদায়িক দাঙ্গা, ছাত্র আন্দোলনসহ ৫৪টি জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন তাৎপর্যপূর্ণ ঘটনা তুলে ধরা হয়েছিল এ প্রদর্শনীতে।

এ প্রদর্শনীর মূল উদ্দেশ্য ছিল তরুণদের জাতীয় ও আন্তর্জাতিক ইতিহাসের ইতিবাচক ঘটনাসমূহকে পুনরায় জানতে উৎসাহিত করা। এর মাধ্যমে তরুণরা সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে এবং অন্যায়কে না বলতে শিখবে বলে মনে করেন প্রদর্শনীর আয়োজকেরা।

২০১৮ সালের অক্টোবরে ‘সেভ’ বাংলাদেশে কাজ শুরু করে। তরুণদের জন্য ভিন্নধর্মী প্ল্যাটফর্ম হিসেবে সংগঠনটি শান্তির প্রচার, সহিষ্ণুতা, বৈচিত্র্যতার প্রতি সম্মান ও গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে কাজ করে। এছাড়াও সব ধরনের সংঘাতের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছে সংগঠনটি।

পাশাপাশি শিক্ষার্থীদের নেতৃত্ব ও সক্ষমতার উন্নয়নে ভূমিকা রাখছে ‘সেভ’। এখন পর্যন্ত সংগঠনটি দেশের ১৪টি বিশ্ববিদ্যালয়ে দুই শতাধিক কর্মশালা ও বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। এতে প্রায় দুই হাজারেরও অধিক শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ১৪টি চ্যাপ্টার (কমিটি) নিয়ে কাজ করে যাচ্ছে ‘সেভ ইয়ুথ বাংলাদেশ’।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow